মেসিকে যে কারণে কালো আলখাল্লা পরিয়ে দেওয়া হয়েছিল

অনলাইন ডেস্ক
গোল্ডেন বলের পুরস্কার নিতে এসেই একবার বিশ্বকাপ ছুঁয়ে সেটাকে চুমু খেয়ে গেছেন। বিশ্বকাপ ট্রফিটা উঁচিয়ে ধরতে তার আর তর সইছিল না। একসময় এলো সেই মহেন্দ্রক্ষণ। কিন্তু এ কী? বিশ্বকাপ তুলে দেওয়ার আগে কাতারের আমির লিওনেল মেসিকে পরিয়ে দিলেন কালো রঙের আলখাল্লা।
সবার মনেই প্রশ্ন জাগল, এর কারণ কী?
কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মেসিকে যে আলখাল্লা পরিয়েছেন, তা আরব দেশগুলির পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক। সাধারণত ওল দিয়ে এই আলখাল্লা তৈরি করা হয়। সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রঙের হয়। পোশাকের উপরে এই আলখাল্লা পরেন আরব দেশগুলির পুরুষেরা। আরবি ভাষায় এই আলখাল্লাকে বলা হয় ‘বিশ্‌ত’। ফার্সি থেকে এসেছে শব্দটি। কোনও অনুষ্ঠান, বিয়ে, উৎসব বা বিশেষ দিনে এই আলখাল্লা পরা আবর দেশগুলির পুরনো রীতি।

বংশ পরম্পরায় এখনও এই রীতি বজায় রেখেছেন আরব দেশের বাসিন্দারা। এই আলখাল্লাকে আরব দেশগুলির আভিজাত্যের প্রতীক বলেও মনে করা হয়। বাংলাদেশ কিংবা ভারতে যেমন উত্তরীয় পরিয়ে সম্মানিত করা হয়, তেমনই কাতারে বিশ্‌ত পরিয়ে সম্মান জানানোর প্রথা আছে। গতকাল ছিল মেসির জীবনের শ্রেষ্ঠ রাত। সেটা বোঝাতে এবং বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা অধিনায়ককে সম্মান জানাতে তাকে ট্রফি দেওয়ার আগে ‘বিশ্‌ত’ পরিয়ে দিয়েছেন কাতারের আমির।